সুগন্ধে সতেজ ঘর

সুগন্ধি মোমবাতি ঘরে আনবে সৌরভ। ছবি: নকশা
সুগন্ধি মোমবাতি ঘরে আনবে সৌরভ। ছবি: নকশা
ঈদুল আজহার দিন মাংস কাটা-বাছা, রান্নার প্রস্তুতিসহ হাজারো কাজ করতে হয়। কিন্তু ঈদ উৎসব বলে কথা, বাড়িতে অতিথি আসবেই। ঘর সাজানো-গোছানো থাকলে রান্নার প্রশংসার সঙ্গে পেয়ে যাবেন বাড়তি নম্বর। কোরবানির ঈদে অন্যান্য কাজের চাপে ঘর গোছানোর কাজটি খুব বেশি করা হয়ে ওঠে না অনেকের। তবে ঘরে থাকা সাধারণ জিনিসগুলোতে একটু পরিবর্তন, সংযোজন করলে নতুনত্বের ছোঁয়া পাবে আপনার বাড়িটি। চাইলে ঘরে ফুল বা মোমবাতির গন্ধ ছড়িয়ে দিতে পারেন। মাংস আর রান্নাবান্নার গন্ধ দূর করে ঘরে একটা সতেজ ভাব আনবে সুগন্ধি মোমবাতি ।

কোরবানির ঈদ তাই খাবার ঘর ও টেবিল সুন্দর করে সাজানোর পরামর্শ দেন ইকো ইনোভেটরসের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) ফারজানা গাজী। খাবারের টেবিলে টেবিল ম্যাট, রানার এবং ন্যাপকিন সঠিক জায়গায় রাখুন। সেই সঙ্গে অতিথিদের খাবার পরিবেশনের পাত্র বা প্লেটগুলোর দিকেও লক্ষ রাখা খুবই জরুরি বলে জানান তিনি। খাবার টেবিলে ফুলদানি বা মোমদানিও রাখা যায়। এ ছাড়া অন্দরসজ্জার থিম অনুযায়ী শো পিস এবং দেয়াল সজ্জারও পরিবর্তন করা যেতে পারে।

ঘর সাজাতে সবচেয়ে সহজ আর সুন্দর জিনিস হলো গাছ। বাড়ির বারান্দায় প্রায় সবারই কোনো না কোনো গাছ থাকে। পাতাবাহার, ক্যাকটাস বা বনসাই ঘরের যেকোনো জায়গায় রাখা যায়। ছোট গাছ না থাকলে বড় গাছের পাতা কেটে ফুলদানিতে রাখলেও ভালো লাগবে। বসার ঘর বা খাবার টেবিলে রাখা যায় বিভিন্ন আকারের সুগন্ধি মোমবাতি। ফারজানা গাজী বলেন, ‘ঘরের কোণে সুন্দর কোনো বড় বাটিতে পানি দিয়ে তাতে ফুল বা ফুলের পাপড়ির সঙ্গে মোমবাতি ভাসিয়ে রাখলে উৎসবের ছোঁয়া লাগবে। রাতের বেলা মোমবাতিগুলো জ্বালিয়ে দিয়ে ঘরের আবহ পরিবর্তন করা যায়। নতুন কুশন কভার, পর্দা বা টেবিল ল্যাম্পের শেডগুলো যদি ঈদের কয়েক দিন আগেই ঠিক করে রাখা হয় তাহলে ঈদের দিন খুব একটা সময় নষ্ট হবে না।

আসবাব, শো পিস বা দেয়াল সজ্জার জিনিসগুলোর স্থান অদল-বদল করলেই বাড়ি সাজানোতে অনেকখানি পরিবর্তন চলে আসবে। আবার ঘর সাজাতে আয়নারও ভূমিকা কম নয়। আয়না আলোর প্রতিফলন ঘটিয়ে ঘর আলোকিত করবে, সেই সঙ্গে ঘরটিও বড় দেখাবে। একটি দেয়ালে বড় একটি আয়না বা ছোট ছোট কয়েকটি আয়না রাখা যেতে পারে।

এ ছাড়া বাড়ির ছোটখাটো জিনিস দিয়েই খুব কম সময়েই আপনার বাড়িটি সাজিয়ে নিতে পারেন সহজে। ছোট একটি বাটিতে রংবেরঙের কিছু পাথর বা শামুক-ঝিনুক রেখে যেকোনো টেবিলের ওপর রেখে দিতে পারেন। ঘর সাজাতে তাজা ফুলের কোনো বিকল্প নেই। এ সময়টায় সুগন্ধি ফুলও পাওয়া যাবে সহজে। আপনার পছন্দের যেকোনো ফুল দিয়ে সাজাতে পারেন বাড়ি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *