শাড়ি পরায় ভিন্নতা

শাড়ি, বাঙালি নারীর প্রিয় পোশাকের তালিকায় এখনো ওপরে। এই একটি পোশাক যা মানিয়ে যায় যেকোনো অনুষ্ঠানে, দিনে-রাতে যেকোনো সময়। জমকালো বা আনুষ্ঠানিক দাওয়াত, বাড়িতে, আড্ডায়—এমনকি অফিসে সব জায়গাতেই মানিয়ে যায়। ভারতীয় অভিনেত্রী সোনম কাপুর কান চলচ্চিত্র উৎসবে শাড়ি পরে যে প্রশংসা পেয়েছেন, তা অন্য কোনো অভিনেত্রী পাননি। কারণ, একটু ভিন্নভাবে পরেছিলেন শাড়িটি। শাড়ি পরার প্রচলিত ধরনে আসছে নতুনত্ব। নিত্যনতুন ঢং নজর কাড়ছে। একটু অন্যভাবে শাড়ি পরতে চাইলে ব্লাউজের কাট-ছাঁটেও আনতে হবে ভিন্নতা।

ব্লাউজের কাটা অংশ দিয়ে আঁচল বের করা
ব্লাউজের কাটা অংশ দিয়ে আঁচল বের করা

সরু আঁচল

বোট নেকের ব্লাউজের হেমলাইনে হালকা উঁচু-নিচু কাটের ছোঁয়া। শাড়ির আঁচল সরু করে ভাঁজ করা। কোমরের একটু নিচ থেকে আঁচল উঠে গেছে। আর তা ব্লাউজের কাটের কারণেই। ব্লাউজের সঙ্গে শাড়ির রঙের কিছুটা মিল রাখা হয়েছে। পারসোনার পরিচালক নুজহাত খান জানান, এই স্টাইলটি দিনের বেলায় ভালো লাগবে।

এক প্যাঁচের আঁচলে

পুরোনো আর নতুন ঢং মিলিয়ে শাড়ি পরার ধরনে আনা হয়েছে নতুনত্ব। কুঁচির সঙ্গে এক প্যাঁচে আঁচল পরা হয়েছে, কোমরে বেল্ট। এতেই শাড়ি পরার স্টাইলে এসেছে ভিন্নতা। ঐতিহ্যবাহী নকশার গয়না মানাবে এর সঙ্গে।

ফাঁক দিয়ে আঁচল

এই ব্লাউজের বিশেষত্ব হলো পেটের কাছে একটুখানি জায়গা কাটা থাকে। এই কাটা জায়গাটুকু দিয়েই আঁচলটা বের করে আনা হয়। এই কাটের কারণে শাড়ি পরাতেও একটুখানি ভিন্নতা চলে এসেছে।

শাড়ির সঙ্গে জ্যাকেট ব্লাউজ

লম্বা কামিজ বা ব্লাউজ জ্যাকেটের মতো করে বানানো হলে আঁচল সরু করে রাখতে হবে। আবার ছেড়ে দিয়েও পরা যাবে। চুল বেঁধে রাখা ভালো। জ্যাকেট ব্লাউজে সাধারণত গলার কাছটা বন্ধ থাকে। এ কারণে গলায় কিছু না পরে কানে দুলের ওপর মনোযোগ দিলে ভালো।

সামনে আঁচল

ভেলভেটের কালো ব্লাউজ। আঁচল সামনে এনে শাড়ি পরা হয়েছে। শাড়ি পরার পুরোনো ঢঙে নতুনত্ব যোগ করেছে কোমরের বেল্ট। বিয়ের অনুষ্ঠান, ফ্যাশন শোতে এভাবে শাড়ি পরা যায়।

ব্লাউজের অন্যরকম হাতা

ব্লাউজের হাতায় ভিন্নতা দেখা যাচ্ছে বেশ। হাতায় কোল্ড শোল্ডার, ফ্রিল, রাফল বা কুঁচি দেওয়া লম্বা হাতা এখন বেশ জনপ্রিয় বলে জানান ডিজাইনার রামীম রাজ। এ ছাড়া ব্লাউজে এখন বোতামের পরিবর্তে জিপার ব্যবহার করা হচ্ছে। লম্বাটা একটু বেড়েছে ব্লাউজের। কখনো কোমর পর্যন্ত, কখনো বা কোমরের নিচেও চলে যাচ্ছে। গলায় বোট নেক, হাই নেক, কলার, র‍াফল পুরো ব্লাউজে নিয়ে আসছে ভিন্নতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *