বাসন্তী শাড়িতে বর্ণিল ব্লাউজ

গলায় ফুলের হার, খোঁপায় হলুদ ফুল, কানে ফুলের দুল—এটুকুতেই কি ফাল্গুনের সাজ পূর্ণ হয়? ভাবতে হয় শাড়ি নিয়েও। শাড়ির সঙ্গে অবশ্যই ভাবতে হবে ব্লাউজ নিয়ে। ব্লাউজে বৈচিত্র্য এনে পুরো সাজে আলাদা ভাব ফুটিয়ে তুলতে পারেন।

পছন্দের নকশায় ব্লাউজ বানিয়ে নিতে পারেন, আবার কিছু ফ্যাশন হাউসে ফরমাশ দিয়েও ব্লাউজ বানানো যায়। রঙ বাংলাদেশের স্বত্বাধিকারী সৌমিক দাশ বলেন, এবারের বসন্তে ঐতিহ্যবাহী ব্লাউজ চলবে। থ্রি কোয়ার্টার কিংবা কলসি হাতার ব্লাউজ মানাবে বসন্তের শাড়ির সঙ্গে।

লেইসের ব্যবহার ব্লাউজে এনেছে নতুনত্ব
লেইসের ব্যবহার ব্লাউজে এনেছে নতুনত্ব
সৌমিকের মতে, একরঙা শাড়ির সঙ্গে ফুলের মোটিফ ব্লাউজে বেশ মানাবে। আর রং? বসন্ত তো শুধু হলুদ-বাসন্তীতে আটকে নেই। হলুদ, কমলা বা বাসন্তীর সঙ্গেও লাল, ম্যাজেন্টা, কলাপাতা সবুজ রংগুলো চলছে। আর শাড়িতে যদি একাধিক রং থাকে, তবে যে রঙের প্রাধান্য থাকবে, ব্লাউজটা সেই রঙের হতে পারে।

শাড়ি ও ব্লাউজের রঙে বৈপরীত্য রাখার প্রবণতাও এবার দেখা যাবে। জানালেন ফ্যাশন হাউস হুরের ডিজাইনার সৌমিন আফরিন। তিনি বললেন, শাড়ির সঙ্গে মিলিয়ে মটকা কাপড়ের ব্লাউজ পরা যেতে পারে। এ ছাড়া তাঁতের শাড়ির সঙ্গে অ্যান্ডি সিল্কের ফুলেল ছাপার ব্লাউজও ভালো লাগবে। কলসি হাতা বা কুঁচি দেওয়া হাতার ব্লাউজ চলবে এবার। ব্লাউজের হাতায় পমপম, লেইস, টাসেল ইত্যাদি ঝুলিয়ে ভিন্ন রকম করার পরামর্শ দিলেন তিনি।

লম্বা হাতার ব্লাউজে কুঁচির কাজ
লম্বা হাতার ব্লাউজে কুঁচির কাজ
গুজরাটি স্টিচের কাপড় বেশ রঙিন। একরঙা শাড়ির সঙ্গে ভালো মানাবে এই কাপড়ের ব্লাউজ। তাঁতের শাড়ি খুব পছন্দ করেন অভিনেত্রী শবনম ফারিয়া। এবারের পয়লা বসন্তে পরবেন হলুদ তাঁতের শাড়ি। তবে ব্লাউজে আনবেন ভিন্নতা। তাঁতের শাড়ি সাদামাটা হলেও তিনি বেছে নেবেন জমকালো ব্লাউজ। সেটায় থাকবে এমব্রয়ডারির কাজ।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন ফাহমি হাসান। অফিস করতে যাতে সুবিধা হয়, সে জন্য তিনি বেছে নেবেন সিল্ক শাড়ি। হালকা গোলাপি আর হলুদ রঙের শাড়ির সঙ্গে পরবেন হলুদ রঙের ব্লাউজ। অনেকে শখ করে মণিপুরি শাড়ি বেছে নেন পয়লা বসন্তে। এই শাড়ির সঙ্গে বাটিকের ব্লাউজ দারুণ মানাবে।

শাড়ির সঙ্গে ব্লাউজে যদি বৈচিত্র্য থাকে, তবে ফাল্গুনের সাজে চলে আসবে ভিন্ন এক মাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *