জীবনধারার ফ্যাশনে ২০১৭

ফ্যাশনে বা জীবনযাপনে সব সময় ‘চলতি ধারা’ বলে একটি কথা থাকে। এই ধারা মেনেই বছরজুড়ে নিজের স্টাইল ঠিক করে নেন ফ্যাশনিস্তারা। শুরু হয়েছে নতুন বছর, ফ্যাশনে যোগ হবে নানা ধারা। পোশাকে, অনুষঙ্গে, খাবারে বা বেড়ানোতে। তার আগে একবার চোখ বুলিয়ে নিতে পারেন ফেলে আসা বছরের দিকে। কেমন ছিল ২০১৭ সালের জীবনধারার ফ্যাশন? তারই একটা ধারণা থাকছে এখানে

ন্যুড মেকআপ

ধবধবে সাদা নয় বরং কিছুটা মলিন সাজ ছিল বছরজুড়ে হিট। মেয়েদের ঠোঁট ও চোখে গাঢ় রঙের ব্যবহার দেখা গেছে ২০১৭ সালে। ন্যুড মেকআপে সেজেছেন বিয়ের কনে, তারকা বা সাধারণ মেয়েরাও।

ছাঁটা চুলে

ছেলেদের চুলের স্টাইলে বিপুল আকারে দেখা গেছে মোহাক। মাথার দুই পাশ থেকে চুল ছেঁটে ওপরের দিকে কিছুটা বড় রাখার এই স্টাইল ছিল ছোট-বড় অনেকের মাথায়।

ছুটি পেলেই ছুট

২০১৭ সালে এক-দুই দিনের সরকারি ছুটিতেও ভিড় দেখা গেছে পর্যটন এলাকায়। অনেকেই পরিবার নিয়ে বা বন্ধুদের সঙ্গে দল বেঁধে বেড়িয়েছেন দেশ-বিদেশ। প্রতিটি ছুটির আগেই তাই বাস, ট্রেন বা বিমানের টিকিট ছিল সোনার হরিণ।

নাকে নথ

ধাতব বা রুপার তৈরি নথ পরেছেন মেয়েরা। কখনো মুখ ঢাকা বড় নথ, তো কখনো নাকজুড়ে থাকা ফুল বা পাখির নকশার নথ।

নতুন ধরনের প্যান্ট

গরম ও শীত দুই মৌসুমেই হিট ছিল ছেলেদের জগার। জিনস বা গ্যাবার্ডিন প্যান্টের নিচের দিকে ন্যারো করে তারপর রবার লাগানো জগার প্যান্ট হলিউড ও বলিউডেও দেখা গেছে।

খাবারে নতুন কিছু

নানা ধরনের বিদেশি খাবার খাওয়ার প্রতি মানুষের আকর্ষণ দেখা গেছে। নতুন ধরনের রেস্তোরাঁ খুললেই তাই ভিড় জমিয়েছে খাদ্যপ্রেমীরা। আবার ঘরের রান্নায় ছেলেদের আগ্রহ বেড়েছে। অনেকেই বছরজুড়ে নিজের খাবারের ছবি আপলোড করেছেন সামাজিক যোগাযোগের মাধ্যমে।

গয়নায় নতুনত্ব

সোনার চেয়ে রুপার গয়নার কদর বেশি ছিল বিদায়ী বছরে। এমনকি কনের সাজেও দেখা গেছে ধাতব বা রুপার গয়না। এ ছাড়া গলায় এটে থাকা চোকার পরার প্রচলন দেখা গেছে গত বছর।

শাড়ি পরায় ভিন্নতা

বিয়েবাড়ি বা দাওয়াতে শুধু না, যেকোনো উৎসবে দেখা গেছে শাড়ি পরায় নতুনত্ব। কখনো আঁচলটা পেছনে আবার কখনো ঘুরিয়ে সামনে এনে রেখেছে। আবার শাড়ির ওপর কোটি বা টপ দিয়ে শাড়ি পরতে দেখা গেছে।

ফুলেল নকশা

ছেলে ও মেয়েদের পোশাকে আন্তর্জাতিক ধারা মেনে ছিল ফুলেল নকশা। কামিজ, শাড়ি, টপ, প্যান্ট এমনকি শার্ট-পাঞ্জাবিতেও ছিল ফুলেল ছাপ আর নকশা। কখনো পোশাকের পুরোটাজুড়ে কখনো একাংশে এই ফুলেল ছাপ দেখা গেছে।

কোল্ড শোল্ডার

কামিজ বা টপে নতুন একটি ধারা চলেছে গত বছর। সেটা হলো কোল্ড শোল্ডার। হাতের ওপররের অংশে খানিকটা কাটা স্টাইলের নামই কোল্ড শোল্ডার। বছরের বিভিন্ন সময়ে এই পোশাক এনেছে ফ্যাশন হাউসগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *